গ্রিন টি কোনটি ভালো?

আমাদের গ্রিনটি থেকে পর্যাপ্ত স্বাস্থ্য উপকারিতা পাওয়া সম্ভব হয়না। কারণ আমরা গরম পানিতে গ্রিনটি ব্যাগ কিছুক্ষণ চুবিয়ে রেখেই তা পান করি। গ্রিনটি ব্যাগ ব্যবহার করাটা অনেক সহজ। গ্রিনটি এর পাতা স্বাদ, গন্ধ ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। কেন গ্রিনটি ব্যাগ এর পরিবর্তে গ্রিনটি এর পাতা ব্যবহার করা উপকারী তা জেনে নিন আজকের ফিচারে।

ক্যাফেইন কনটেন্ট

গ্রিনটি এর পাতা প্যাকেটজাত করার জন্য বা টি ব্যাগে নেয়ার জন্য ছোট ছোট করে কাটা হয়। এই প্রক্রিয়ায় চা পাতা কিছুটা ক্যাফেইন হারায়। তাই স্বয়ংক্রিয়ভাবেই আলগা চা পাতায় ক্যাফেইনের পরিমাণ বেশি থাকে। অর্গানিক গ্রিনটি এর পাতায় খুব কম রাসায়নিক ও কীটনাশক থাকে।

স্বাদ

টি ব্যাগের চাইতে চা পাতায় প্রসেসিং করা হয় কম। তাই গ্রিনটি ব্যাগের চেয়ে গ্রিনটি এর পাতায় স্বাদ অক্ষুন্ন থাকে বেশি। তবে সময়ের সাথে সাথে আলগা চা পাতার স্বাদও খারাপ হতে শুরু করে। মেশিনে কাটা পাতার চেয়ে হাতে কাটা পাতা কেনার চেষ্টা করুন।

অ্যান্টিঅক্সিডেন্ট

গ্রিনটি তে উপস্থিত ক্যাটেচিন সময়ের সাথে সাথে কমতে থাকে। গ্রিনটি এর আলগা পাতার চেয়ে গ্রিনটি ব্যাগ দীর্ঘদিন সংরক্ষণ করা যায় বলে এর ক্যাটেচিনের পরিমাণ কমতে থাকে। এছাড়াও আস্ত গ্রিনটি এর পাতায় ক্যাটেচিনের ঘনত্ব বেশি থাকে। টি ব্যাগ ও কিছুটা ক্যাটেচিন শোষণ করে নেয়। তাই বলা যায় যে, আলগা গ্রিনটি এর পাতা থেকে আপনি গ্রিনটি ব্যাগের চেয়ে বেশি ক্যাটেচিন পেতে পারেন।

পাতার বয়স

গ্রিনটি এর মানের উপর বিভিন্ন বিষয় প্রভাব ফেলে। সবচেয়ে ভালো মানের পাতাগুলো চা গাছের উপরের দিকে থাকে। বৈজ্ঞানিক গবেষণায় দেখানো হয়েছে যে, তরুণ গ্রিনটি এর অঙ্কুরে উচ্চমাত্রার থিয়ানিন এবং EGCG থাকে। থিয়ানিন প্রশান্ত হতে এবং মনোযোগী হতে সাহায্য করে। ইজিসিজি হচ্ছে সবচেয়ে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। তাই এটা বলা বাহুল্য যে, গ্রিনটি ব্যাগের চেয়ে গ্রিনটি এর আলগা পাতায় উচ্চমানের পুষ্টিগুণ থাকে।

আলগা গ্রিনটি এর পাতা দিয়ে চা তৈরি করতে হয়তো আপনার একটু সময় বেশি লাগবে কিন্তু আপনি এর থেকে অনেক বেশি স্বাদ এবং অনেক বেশি ঔষধি উপকারিতা পেতে পারেন। গ্রিনটি ব্যাগ একটু দামী এবং সহজলভ্য হয় গ্রিনটি এর পাতার চেয়ে। তবে আজকাল অরগানিক গ্রিন টি অনেক স্টোরেই কিনতে পাওয়া যায়।

সূত্র: অ্যামাজিং গ্রিনটি ও দ্যা হেলথ সাইট।

Pin It on Pinterest